Wednesday, October 4, 2017

তবে কি আমার মৃত্যুর পর আমার জন্য কি কেও দোয়া করবে না?


আপনার মৃত্যুর পর আপনাকে কবরে নামানোর সময় যে দোয়াগুলো পড়তে হয় , আপনার বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলেকে সে সকল দোয়াগুলো আপনি কখনোও কী শিখিয়েছেন..??
এই যে ভাই ....আপনাকে বলছি : কবরে রাখার পর আপনার ছেলে যে আপনার জন্য দোয়া পড়বে সেগুলো কী শিখিয়েছেন ..??
এই যে ভাই ....আপনাকে বলছি : কবরে মুর্দা রাখার জন্য নিজ আত্মীয়দের প্রয়োজন হয়, কিন্তু একজন ও নামতে চায় না । কেন জানেন ..?? হয় তারা কবরকে ভয় পায় !! নাহলে কী দোয়া পড়তে হয় তারা তা জানে না সেজন্য তারা কবরে নামতে চায় না ।
এই যে ভাই ....আপনাকে বলছি : আপনার ছোট বাচ্চাটাকে ছোটবেলা থেকে হাট্টিমাটিম টিম বা আগডুম বাগডুম এর পাশাপাশি এ ও শিখায়েন যে, মা বাবার জন্য কি দোয়া পড়তে হয় । নাকি আপনি ও জানেন না ..?? তাইলে আর একবার দেখে নিন (উচ্চারন : ‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ২৪)
অর্থ : ‘হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি রহম করুন; যেমনিভাবে তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন।’) ।
এই যে ভাই ....আপনাকে বলছি : আজ আপনার অনেক টাকা, অনেক পতিপত্তি, অনেক ক্ষমতা । ক্ষমতার বলে মানুষকে মানুষ বলে মনে করেন না, হুজুর টাইপের মানুষ গুলোকে ধান্দাবাজ বা মোল্লা বলে থাকেন । কিন্তু আপনি কি জানেন আপনি মারা গেলে এই মানুষগুলোই আপনাকে কাধে করে নিয়ে যাবে, আর মোল্লা টাইপের ধান্দাবাজ লোকগুলো ই আপনার জানাজা পড়াবে !!
এই যে ভাই ....আপনাকে বলছি : কখনো নিজের ছেলেকে নিয়ে স্ববে বরাত বা স্ববে কদরের গভীর রাত্রে গোরস্থানে গিয়ে কবর জিয়ারত করেছেন ..?? সুযোগ হয়নি তাই না ..?? আপনি মারা গেলে আপনার টাকা-পয়সা, ব্যবসা সামলাতে থাকা ছেলের ও সময় হবে না মনে রাইখেন !! তাই সময় থাকতে আপনার ছেলেকে এই দোয়াগুলো শিখিয়ে দিন :
কবরে লাশ নামানোর সময় দোয়া :
‘বিসমিল্লাহি ওয়ালা মিল্লাতি রাসূলিল্লাহ’
অর্থ: “আল্লাহর নামে ও তার রাসূলের তরিকা অনুযায়ী এ লাশ দাফন করছি”। (আবু দাউদ)
মাটি দেয়ার সময় দোয়া :
‘মিনহা খালাকনাকুম ওয়াফিহা নুইদিকুম ওয়ামিনহা নুখরিজুকুম তারাতান উখরা’
অর্থ: এ মাটি থেকে তোমার সৃষ্টি, এ মাটিতেই তোমার পুনরুত্থান।
এই যে ভাই ....আপনাকে বলছি : আজ আপনার অনেক টাকা , ভাবসেন হাজার হাজার মানুষকে পেট পুরে একবেলা খাওয়ালে আপনি জান্নাতে চলে যাবেন ..?? সারা দুনিয়ার হুজুর যদি আপনার টাকার বিনিময়ে দোয়া করে, আর আপনার ছেলে যদি একবার হাত তুলে আপনার জন্য চোখের পানি ফেলে দোয়া করে, কসম আল্লার সকল মানুষের দোয়া কবুল না হলেও আপনার ছেলের দোয়া কবুল হবে !!
এই যে ভাই ....আপনাকে বলছি : এই দুনিয়াটা অনেক স্বার্থপর, স্বার্থপর এই দুনিয়া ত্যাগ করার সাথে সাথেই সবাই আপনাকে ভুলে যাবে । আপনি অসহায়ের থেকেও চরম অসহায় হয়ে যাবেন । সেই দিনের জন্য একটু চিন্তা করার সময় কী একবার ও আপনার হয় না । জানি হবে ও না । আপনার মত অনেক নামিদামী লোক আজ কবরে গিয়ে ভাবছে, ইশ তার বাচ্চাদের যদি একটু দুনিয়ার ডিগ্রির পাশাপাশী যদি ধর্মীয় কিছু শিক্ষা ও দিতে পারত, কতই না ভাল হত তাই না ..??
এই যে ভাই ....আপনাকে কেউ বলবে না আপনার মৃত্যুর পর আপনার অবস্থা কী হবে, আমি নিজে ও জানিনা আমার কী হবে শুধু এতটুকুই বলতে চাই আমাদের প্রত্যেকের কী এমন কাউকে তৈরি করে যাওয়া উচিৎ নয় ..?? যারা অন্তত্ব কবরের কাছে এসে একটু দেখে যাবে কবরের অবস্থাটা কেমন আছে ..!! একটু দোয়া করে যাবে ............একটু কবর জিয়ারত করে যাবে ..!! একটু কান্না করবে কবরের পাশে বসে..!! আমরা সবাই যেন এমন কাওকে রেখে যেতে পারি সবাই বলি................ আমিন!!

No comments:

Post a Comment

Blog Stats